ঘাটাইলে সরকারি মূল্যে বোরো ধান সংগ্রহে উদ্বোধন করলেন এমপি

টাঙ্গাইলের ঘাটাইলে সরকারি মূল্যে কৃষকের কাছ থেকে অভ্যন্তরীণ বোরো ধান সংগ্রহ শুরু হয়েছে। রোববার দুপুরে উপজেলা খাদ্য গুদাম প্রাঙ্গণে স্থানীয় সংসদ সদস্য আতাউর রহমান খান আনুষ্ঠানিকভাবে বোর ধান সংগ্রহ অভিযানের উদ্ধোধণ করেন।

তিনি বলেন, প্রান্তিক কৃষকরা যাতে ধানের সঠিক মূল্য পায় তার জন্য সরকার সরাসরি মাঠ পর্যায়ে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করছে।

উপজেলা নির্বাহী অফিসার অঞ্জন কুমার সরকার বলেন, সরাসরি কৃষকদের কাছ থেকে বোরো ধান ক্রয় করার জন্য উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৪ হাজার ২০০ জন কার্ডধারী কৃষক থেকে লটারির মাধ্যমে ১ হাজার ৮২০ জন কৃষক নির্বাচন করা হয়।

ধান ক্রয়ের স্বচ্ছতার জন্যই লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়েছে বলে তিনি জানান।

ঘাটাইল উপজেলা খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ খোরশেদ আলম মাসুদ বলেন, এ বৎসর ঘাটাইল উপজেলায় ৩ হাজার ৫০০ মেট্রিক টন বোরো ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে ৫ হাজার ৩০০ শত মেট্রিক টন।

এবার প্রতি কৃষক গুদামে সরকারি মূল্যে সর্ব নিম্ন ১ টন ও সর্বোচ্চ ৩ টন ধান বিক্রি করতে পারবে। প্রান্তিক কৃষকদের কাছ থেকে প্রতি মন ধান ১০৪০ টাকা দরে ক্রয় করা হবে। ধান সংগ্রহ কর্মসূচি ৩১ আগষ্ট পর্যন্ত চলবে।

এ উপলক্ষে উপজেলা খাদ্য গুদাম প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় সাবেক এমপি আমানুর রহমান খান রানা, উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) দিলশাদ জাহান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. শাকির হোসেন খানসহ জনপ্রতিনিধি ও সাংবাদিক ও লটারি বিজয়ী কৃষকরা উপস্থিত ছিলেন।