ভাষা শহীদদের স্মরনে : আড়াই হাজার রোগীর চিকিৎসা

সখিপুরে ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্পে ২৫০০ রোগীর চিকিৎসা

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২০

প্রতি বছরের মত এবারও ভাষা শহীদদের স্মরনে টাঙ্গাইলের সখিপুরে অনুষ্ঠিত হলো ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্প। মঙ্গলবার সখিপুর উপজেলার হাতিবান্ধা গ্রামে তালিমঘরে দিনব্যাপী বিনামুল্যে এ চিকিৎসা সেবার আয়োজন করে কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)। সখিপুর ছাড়াও আশপাশের উপজেলার প্রায় আড়াই হাজার রোগীর মাঝে চিকিৎসা সেবা প্রদান করেন বিশেষজ্ঞ ডাক্তাররা। এছাড়াও রোগীদের বিনামুল্যে ওষুধ সরবরাহ ও প্রায় তিনশ’ রোগীকে চোখের ছানি অপারেশন ও লেন্স প্রতিস্থাপনের জন্যে প্রাথমিকভাবে বাছাই করে আয়োজকরা।
দিনব্যাপী বিনামুল্যে চিকিৎসা সেবা উপলক্ষে সেখানে ‘ কিডনি রোগ প্রতিরোধে করনীয়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ক্যাম্পস-এর সভাপতি ও বিশিষ্ট কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাক্তার এম এ সামাদ বলেন, বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোন না কোন ভাবে কিডনি রোগে আক্রান্ত। কিডনি রোগে আক্রান্ত হয়ে প্রতি ঘন্টায় পাঁচজন লোক মৃত্যুবরন করছে। সাধারনত ৭৫ ভাগ কিডনি নষ্ট হওয়ার আগে রোগীরা বুঝতেই পারেনা যে সে কিডনি রোগে আক্রান্ত।
প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল-৮ সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম জোয়াহের, অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন টাঙ্গাইল পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, বাসাইল উপজেলা চেয়ারম্যান কাজী অলিদুল ইসলাম, গত প্রায় একযুগ ধরে হাতিবান্ধা গ্রামে ক্যাম্পস ২১ ফেব্রুয়ারী ভাষা শহীদদের স্মরনে দুস্থ ও দরিদ্র রোগীদের বিনামুল্যে চিকিৎসার আয়োজন করে আসছে। দিনব্যাপী এ আয়োজনে স্থানীয়রা বিভিন্ন পশড়া সাজিয়ে মেলার আয়োজন করে থাকে।